মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৪:৫১ পূর্বাহ্ন

বাগেরহাটে  জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপিত

Reporter Name / ৯৭ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৪:৫১ পূর্বাহ্ন

জোবায়ের ফরাজী,বাগেরহাট প্রতিনিধিঃজীবনের আগে জীবিকা নয়,সড়ক দুর্ঘটনা আর নয়” এ প্রতিপাদ্যকে সামনে রেখে তৃতীয় বারের মত দেশের অনান্য স্থানের ন্যায় বাগেরহাটেও পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। বাগেরহাট জেলা প্রশাসন ও নিরাপদ সড়ক চাই বাগেরহাট জেলা শাখার যৌথ আয়োজনে মঙ্গলবার সকালে একটি বর্ণাঢ্য র‌্যালী বাগেরহাট খানজাহান আলী ডিগ্রী কলেজের সামনে দিয়ে বের হয়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গিয়ে শেষ হয় এবং পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক দেবপ্রসাদ পাল এর সভাপতিত্বে সভায় অনান্যের মধ্যে বক্তব্য রাখেন বাগেরহাট বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকী,নিরাপদ সড়ক চাই আন্দোলন বাংলাদেশ বাগেরহাট জেলা শাখার সভাপতি আলী আকবার টুটুল,সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন,অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান,বিআরটিএ এর সহকারী পরিচালক তানভীর আহম্মেদ প্রমুখ।

বক্তারা বলেন, সড়ক দুর্ঘটনার অনান্য কারন গুলোর মধ্যে প্রধান কারন তিনটি আর তা হলো ওভারস্পীড,ওভার টেকিং এবং ওভারলোড। এ বিষয়গুলো রোধ করতে পারলে সড়ক দুর্ঘটনা অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব।পাশাপাশি দুর্ঘটনা রোধে মানুষের সচেতনতার বিকল্প নেই। এক্ষেত্রে ট্রফিক আইন প্রয়োগকারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আরও কঠোর হওয়ার আহান জানান তাঁরা। এসময় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষকগন,প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ,স্কাউস্টস কর্মী,সর্বপরি সাধারণ জনগণ র‌্যালীতে অংশগ্রহন করেন।

উল্লেখ্য, ২৩ বছর আগে চট্টগ্রামের অদূরে চন্দনাইশে স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাবার পথে মর্মান্তিক সড়ক র্দুঘটনায় জাহানারা কাঞ্চন নিহত হন। রেখে যান দুটি অবুঝ সন্তান জয় ও ইমাকে। শোককে শক্তিতে রুপান্তরিত করে তিনি নেমে আসেন পথে “পথ যেন হয় শান্তির মৃত্যুর নয়” এই শ্লোগান নিয়ে। গড়ে তোলেন একটি সামাজিক আন্দোলন নিরাপদ সঢ়ক চাই (নিসচা)।পরবর্তীতে,২০১৭ সালের ৫জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রীসভার বৈঠকে দিনটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসাবে ঘোষনা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর