শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
ইউএনওদের মতোই উপজেলা চেয়ারম্যানদেরও নিরাপত্তা দেওয়ার নির্দেশ গ্রামীণ খেলা গ্রামেই আছে সাতক্ষীরায় জামায়াতের ১০ নারীকর্মী আটক সন্তান পরিচয়ে বৃদ্ধাকে হোটেলে ফেলে রেখে গেল ‘ছেলে’ তরুণীর শ্বশুরবাড়িতে গিয়ে জনতার হাতে ধরা প্রেমিক অ্যাসাইনমেন্টের জন্য কোনো ফি নেই: শিক্ষামন্ত্রী ‘ছুটির ঘণ্টা’র মতো আরেকটি ঘটনা ঘটতে যাচ্ছিল ঝিনাইদহে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ঘর নির্মাণের অভিযোগ অপরাধীদের কাছে আতঙ্কের নাম বলে ব্যাপক প্রচারণা পেয়েছে:দর্শনা থানার ওসি মাহাব্বুর রহমান কাজল: তৎপরতায় আইন-শৃঙ্খলার উন্নতি, জনমনে স্বস্তি মুজিবনগরে নিখোঁজ হওয়ার ৬ ঘণ্টা পর স্কুল ছাত্রের মরদেহ উদ্ধার

ফাইনালে ওঠার লড়াইয়ে পেরুর বিপক্ষে ব্রাজিল একাদশ

স্পোর্টস ডেস্ক / ৫৫ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:২১ পূর্বাহ্ন

আর মাত্র কয়েকঘণ্টা পরেই চলতি কোপা আমেরিকার প্রথম সেমিফাইনালে মাঠে নামবে ব্রাজিল। প্রতিপক্ষ গত আসরের ফাইনালিস্ট পেরু।

রিও ডি জেনিরোর এস্তাদিও অলিম্পিকো নিল্টন সান্তোস স্টেডিয়ামে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর ৫টায় হবে ম্যাচটি।

ফাইনালে ওঠার এই লড়াইয়ে কে এগিয়ে কে পিছিয়ে, তা নিয়ে হিসাব-নিকাশ কম কষা হয়নি গত দুই দিনে।

অতীত পরিসংখ্যান বিচারে ফেবারিট ব্রাজিলই। একে তো ঘরের চেনা মাঠ। অন্যদিকে এবারের কোপায় শুরু থেকে দুর্দান্ত খেলছে ব্রাজিল।

দলের সেরা তারকা নেইমারও আছেন ছন্দে। নিজে গোল করছেন, অন্যকে দিয়েও করিয়েছেন।

হেড টু হেড পরিসংখ্যানের বিচারেও অনেক এগিয়ে তিতের শিষ্যরা। সব প্রতিযোগিতা মিলিয়ে মোট ৪৯ বার পেরুর মুখোমুখি হয়েছে ব্রাজিল। যেখানে ৩৫টি ম্যাচে জিতেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা, হেরেছে ৫ ম্যাচ। ড্র হয়েছে ৯টি।

আর কেবল কোপা আমেরিকায় ব্রাজিল-পেরু মুখোমুখি হয়েছে ২১ বার। এর মধ্যে ব্রাজিল জিতেছে ১৪টি ম্যাচ। পেরুর জয় মাত্র ৩টি। ড্র হয়েছে ৩টি ম্যাচ। একটি ম্যাচ পরিত্যক্ত।

এমন ফেবারিট থেকেও পেরু ভাবাচ্ছে ব্রাজিলকে। কারণ গ্রুপপর্বে দারুণ খেলেছে দেশপি। বিশেষকরে প্যারাগুয়ের ম্যাচে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলেছে রিকার্দো গেরেসার শিষ্যরা।

যে কারণে পূর্ণশক্তি নিয়েই নামতে চান তিতে। তবে কোয়ার্টার ফাইনালে চিলির লেফটব্যাক ইউজেনিও মেনার মুখে উড়ন্ত লাথি মেরে লাল কার্ড দেখা স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুসকে পাচ্ছে না ব্রাজিল। ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ডকে ছাড়াই সেমিতে নামতে হবে সেলেকাওদের। অন্যদিকে ইনজুরে পড়ে ছিটকে গেছেন ফেলেপ। জেসুসের অনুপস্থিতিতে একাদশে জায়গা হতে পারে গ্যাব্রিয়েল বারবোসার।

এছাড়া চিলির বিপক্ষে মাঠে নামা বাকি সবাই ফিট আছেন। পেরুর বিপক্ষে দলকে ৪-২-৩-১ ফর্মেশনে খেলানোর ইচ্ছা তিতের।

এডারসনকে পোস্টে রেখে দানিলো, মার্কিউনোস, থিয়াগোর সাথে রক্ষণ সামলাবেন লোদি। মাঝ মাঠে ক্যাসেমিরো-ফ্রেডেরর পর পাকুয়েতা, ফিরমিনো, রিচার্লিসন সাজাবেন আক্রমণ। সামনে থাকছেন নেইমার।   

সম্ভাব্য একাদশ ব্রাজিল-

এডারসন মোরাইস,(গোলরক্ষক), দানিলো দা সিলভা, মারকুইনহোস, থিয়াগো সিলভা, রেনাল লোদি, লুকাস পাকুয়েতা, ক্যাসেমিরা, ফ্রেড, রিচারলিসন, রবার্তো ফিরমিনো ও নেইমার।

স্কোয়াডে আরো আছেন – ইডার মিলিটাও, অ্যালেক্স স্যান্ড্রো, গ্যাব্রিয়েল বারবোসা, ডগলাস লুইস, এমারসন। এছাড়া গোলরক্ষক এলিসন বেকার তো আছেনই।


সম্ভাব্য একাদশ পেরু-

পেদ্রো গ্যালেস, আলদো করজো, ক্রিশ্চিয়ান রামোস, এন্ডারসন সান্তামারিয়া, মিগুয়েল ট্রাসো,  সাঞ্চিয়াগো অরমেনো, সার্জিও পেনা, রেনাতো তাপিয়ে, ইয়োসিমার ইয়োতুন, ক্রিশ্চিয়ান কিউভা, জিয়ানলুকা লাপাদুলা


এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর