শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১২:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
দর্শনা থানা পুলিশের মাদক বিরোধী অভিযানে ৩ কেজি গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী আটক জেলা গোয়েন্দা শাখার (ডিবি), মাদক বিরোধী অভিযানে ছয়শত পিচ ইয়াবা ট্যাবলেট উদ্ধার সহ আটক- ১ মানবতার কল্যাণ ফাউন্ডেশন রংপুর বিভাগের মিলনমেলা-২০২১ এক সময় তারকা সংকট দেখা দিলে এদেশে কাজ করতে এসেছেন মুনমুন সেন, ঋতুপর্ণা সেনগুপ্তসহ আরও অনেক নায়িকারা চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় পাখি ভ্যান উল্টে নিহত ১ আহত ২ মণিরামপুর থানা পুলিশের অভিযানে ১২ জন ওয়ারেন্ট ভূক্ত আসামি ও ১৫ পিচ মাদকদ্রব্য ইয়াবা ট্যাবলেট সহ একজন আটক চলচ্চিত্রশিল্প কোনো সংকটই কাটিয়ে উঠতে পারছে না মোরেলগঞ্জে ঘেরের ভেড়িতে করলা চাষে লাভবান কৃষকের মুখে মিষ্টি হাসি আমি যে তোর — আলমডাঙ্গায় আইন শৃঙ্খলা কমিটির সভায় উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন।যে কোন সময়ের চেয়ে আইন শৃঙ্খলা পরিস্থিতি ভাল

বগুড়ায় উৎসবমুখর ‘বউমেলা’

স্টাফ রিপোর্টার / ৬৭ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১২:১২ পূর্বাহ্ন

মেলার নাম ‘বউমেলা’। যে মেলায় কেনাকাটা করেন মেয়েরা, বিক্রেতাও মেয়েরা। ছোটবড় সব বয়সী মেয়েরাই এখানে বেচাকেনা করেন। এজন্য মেলার নাম দেয়া হয়েছে বউমেলা।চারশ বছরের ঐতিহ্যবাহী বগুড়ার গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের পোড়াদহ মেলার দ্বিতীয় দিন সেখানে বসে ‘বউমেলা’। সকাল থেকেই এলাকার নানা বয়সী মেয়েরা কেনাকাটার জন্য আসতে থাকেন। দুপুরের দিকে মেলা পরিপূর্ণ হয়ে ওঠে ক্রেতাদের পদভারে।

বাড়ির পাশে মেলা বলে সকাল থেকে নারী ও শিশুদের ভিড়। পুরুষরা মেলার ভিতরে যাচ্ছে না। যাচ্ছে কেবল নারীরা। দুই একজন তরুণের দেখা গেলেও তাতেও বাধ সাধছে আয়োজক কমিটি। কোথাও পা ফেলার জায়গা নেই। নারী আর শিশুদের পদচারণায় উৎসব মুখর হয়ে কেনাকাটা করছে।

মহিলারা মেলায় ভিড় করে। তারা নিজেদের পছন্দের কসমেটিক্স, চুড়ি, ফিতা, দুল, নাকের নলক কিনে নেয়। মেলার বেশিরভাগ বিক্রেতাও মহিলা।তাই ক্রেতা বিক্রেতারা স্বাছন্দে মেলায় কেনাকাটা করেন।

জানা যায়, বগুড়ার গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের পোড়াদহ নামক স্থানে প্রায় ৪শ বছর আগে সন্যাসীর মেলা শুরু হয়। তখন থেকে বিচিত্র ধরনের মাছ, মিষ্টির সমাহার ঘটে। এ ছাড়া মেলায় কাঠের ফার্নিচার বেচাকেনা হয়। ফাল্গুন মাসের প্রথম বুধবার অথবা মাঘ মাসের শেষ বুধবার মেলা বসে। মেলাটি একদিনের হলেও তা তিনদিন পর্যন্ত চলে। বুধবার মূল মেলার পরদিন বৃহস্পতিবার সকাল থেকে একই ইউনিয়নের ত্রিমোহনী নামক স্থানে বউ মেলার আয়োজন করা হয়।

এলাকায় রেওয়াজ বা রীতি প্রচলিত রয়েছে যে, সারা বছর এলাকার মেয়ে-জামাইকে দাওয়াত না দিলেও এ মেলার সময় অবশ্যই মেয়ে-জামাইকে দাওয়াত করতে হবে। তা না হলে পারিবারিক কলহ লেগে যায়। তাই মেলা উপলক্ষে নিমন্ত্রণে আসা নারীরা পরের দিনে মেলায় কেনাকাটা করতে যায়। প্রথম দিনে পুরুষদের ভিড় দ্বিতীয় দিনে নারী ও শিশুদের ভিড়। মেলার মধ্যে পুরুষদের ভিড় না থকায় নারীরা ইচ্ছেমত মেলায় ঘুরতে পারে ও কেনাকাটা করতে পারে।

অবশ্য এই মেলা গত ২০ বছরের বেশি সময় ধরে চলে আসছে। বউ মেলায় নারী শিশুদের প্রবেশাধিকার থাকলেও পুরুষদের জন্য রয়েছে নানা বিধি নিষেধ। তবে এলাকায় নারীদের প্রয়োজনীয় বেশিরভাগই কেনাবেচা হয়ে থাকে। রয়েছে বিভিন্ন পদের খাবার ও শিশুদের জন্য রয়েছে খেলনা। চরকী, নাগরদোলা, মোটরসাইকেল খেলাসহ বিভিন্ন কিছু মেলা বসেছে।

বউমেলার কেনাকাটা করতে আসা রোকেয়া বেগম জানান, প্রথম দিনে প্রচুর পুরুষ মানুষের সমাগম থাকায় ঠিকমত কেনাকাটা করা যায় না। বউমেলার দিন আয়োজক কমিটি থেকে বিধি নিষেধ করা হয়। সে কারণে নারীরাই এ মেলাতে ইচ্ছেমত কেনাকাটা করতে পারে। বউমেলার দিনে দরদাম করে কেনাকাটা করা যায়।

বগুড়ার সহকারী পুলিশ সুপার (গাবতলী সার্কেল) সাবিনা ইয়াসমিন জানান, পোড়াদহ মেলা এই এলাকার শত বছরের ঐতিহ্য। এই মেলার পরের দিন নারীদের জন্য মেলা বসে স্থানীয়রা এমেলার নাম দিয়েছে বউমেলার। এবার দুটি স্থানে মেলা বসেছে। রানীরপাড়া ও অপরটি পোড়াদহ নামকস্থানে বউমেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় আগতদের নিরাপত্তা প্রদান করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর