শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১, ১১:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
রাত পোহালেই শৈলকুপা পৌরসভা নির্বাচন, বিজিবি মোতায়েন জেলা গোয়েন্দা শাখা নরসিংদীর অভিযানে ইয়াবাসহ চিহ্নিত মাদক ব্যবসায়ী গ্রেফতার ২ উথলী ইউনিয়নের মৃগমারী পশ্চিম পাড়া অনন্ত ক্লাবের আয়োজনে ব্যাড মিন্টন টুর্নামেন্ট-২০২১ এর শুভ উদ্বোধন পাইকগাছায় স্ত্রীর কথায় মাকে মাথা ফাটিয়ে দিল ছেলে। পুলিশের খাচায় মাসুদ জেলা পুলিশের পক্ষ থেকে সদ্য ভূমিষ্ঠ পনের টি কন্যা শিশুর পরিবারকে পাঠানো হলো ফুল ও নতুন পোশাক হাতিকাটা গ্রামে আবাসনের পাশে ভূমিহীনদের জন্য ঘর নির্মাণের কাজ সরজমিনে পরিদর্শন করেছেন জেলা প্রশাসক ও এমপি ছেলুন জোয়ার্দার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিষ্ণুপুর উদয়ন সংঘ কর্তৃক আয়োজিত ভাষা দিবস ক্রিকেট টুর্নামেন্টের শুভ উদ্বোধন ভোটের অধিকার এবং গণতন্ত্র ধ্বংসের জন্য নির্বাচন কমিশনার দায়ী নাটোরে বিএনপি নেতা দুলু চুয়াডাঙ্গা আন্তঃজেলা ট্রাক ও ট্যাংকলরী শ্রমিক ইউনিয়ন এর নব-নির্বাচিত কমিটির শপথ গ্রহন অভিষেক অনুষ্ঠানে এমপি ছেলুন জোয়ার্দার মহেশপুরে ৫ কেজি গাঁজা সহ মাদক ব্যবসায়ী আটক

স্ট্রোকের ঝুঁকি থাকলে জানাবে অ্যাপ

Reporter Name / ৫৩ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১, ১১:৪৩ অপরাহ্ন

 লাইফস্টাইল ডেস্কঃ স্ট্রোক মস্তিষ্কের রক্তনালির মারাত্মক এক রোগ। ম্যাসিভ স্ট্রোক মানেই মৃত্যুবরণ করা কিংবা আমৃত্যু পঙ্গুত্ববরণ করে পরিবার ও সমাজের বোঝা হয়ে বেঁচে থাকা। মস্তিষ্কের রক্তনালি বাধাপ্রাপ্ত হলে কিংবা ছিঁড়ে রক্তক্ষরণ হলে স্নায়ুকোষে রক্ত চলাচল ব্যাহত হয়। এটিই স্ট্রোক বা ব্রেইন অ্যাটাক!  স্ট্রোক হওয়ার আগে অনেকেই বুঝতে পারেন না যে এই  রোগ আসলে কেন হয়। 

অনেক ছোটখাট উপসর্গও স্ট্রোকের পূর্বাভাস হতে পারে। চোখে ঝাপসা দেখা, হাত পায়ের সাড়া কিছুক্ষণের জন্যে চলে যাওয়া, কথা আটকে যাওয়া কিংবা আচমকা পড়ে যাওয়ার মত অনেক ছোটখাট ঘটনাও ব্রেন স্ট্রোকের উপসর্গ হতে পারে।স্ট্রোক সম্পর্কে সবাইকে সচেতন করতে ওয়ার্ল্ড স্ট্রোক অর্গানাইজেশন ১৭ টি ভাষায় একটি বিশেষ অ্যাপ চালু করেছে। স্মার্ট ফোনে এই অ্যাপটি ডাউনলোড করে নিলে স্ট্রোকের ঝুঁকি সম্পর্কে জেনে নিয়ে প্রতিরোধ করা সহজ হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

বিশ্বের যেকোনো অঞ্চলের মানুষ স্মার্ট ফোনের অ্যাপ স্টোর থেকে স্ট্রোক রিস্কোমিটার অ্যাপটি লোড করে নিলে জেনে নিতে পারবেন ব্যবহারকারীর ব্রেন স্ট্রোকের ঝুঁকি কতটা।অ্যাপ ব্যবহারকারী আগামী ৫ বছরে ও ১০ বছরে নিজের বা বাড়ির অন্যদের স্ট্রোকের ঝুঁকি সম্পর্কে একটা ধারণা পাবেন। শুধু স্ট্রোকই নয় এই অ্যাপের মাধ্যমে ডায়বেটিস, ডিমেনশিয়া ও হার্ট অ্যাটাকের ঝুঁকি সম্পর্কেও জানা যাবে। স্মার্ট ফোন ব্যবহারকারীদের এই অ্যাপটি ব্যবহারের উপর জোর দিতে অনুরোধ করছে ওয়ার্ল্ড স্ট্রোক অর্গানাইজেশন এবং স্ট্রোকের চিকিৎসকরা। ১৭ টি ভাষায় বানানো এই অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে মোবাইলে আপলোড করে নেয়া যায়। বিশেষজ্ঞদের গবেষণাভিত্তিক মোট ২০ টি প্রশ্নের উত্তর দিয়ে নিজের বা নিকটজনের স্ট্রোকের ঝুঁকি সম্পর্কে জানিয়ে দেবে এই অ্যাপ। ২০ বছর থেকে ৯০ বছর বয়সের যেকোনো মানুষই এই অ্যাপ ব্যবহার করে নিজের ও নিকটজনের স্ট্রোকের ঝুঁকি সম্পর্কে জেনে নিয়ে সতর্ক হতে পারবেন। ইতিমধ্যে বিশ্বের প্রায় ১৬০ টি দেশের অজস্র মানুষ এই অ্যাপ ব্যবহার করে অনেকাংশে স্ট্রোকের মারাত্মক দিক সম্পর্কে সচেতন হয়েছেন। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর