মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৬:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
প্রধানমন্ত্রীর পিএস পদে নিয়োগ পেলেন দুজন ভালোবেসে বিয়ে করে বিপাকে নবদম্পতি খুলনার স্কুলের গ্রিল কেটে চুরি হওয়া ২১টি ল্যাপটপ উদ্ধার, গ্রেফতার ৫ স্ত্রীর অধিকার পেতে প্রেমিকের বাড়িতে শিক্ষিকার অনশন সালাম না দিলেই মারধর, ছাত্রীদের ওড়না ধরে টান দিতো রবিউল অনলাইনে ভুয়া পণ্য বিক্রির অভিযোগে গ্রেফতার দুই প্রধানমন্ত্রীর জন্মদিনে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ‘ম্যুরাল’ উদ্বোধন পাইকগাছায় শেখ হাসিনার ৭৪ তম জন্ম বার্ষিকী উপলক্ষে ছাত্রলীগের বৃক্ষ রোপন কর্মসূচি আলমডাঙ্গার শিক্ষক জামিরুল ইসলাম খান বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৪তম জন্মদিন উপলক্ষে তালবীজ রোপন করেছেন  চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২০ উদযাপন উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভায় জেলা প্রশাসক

চুয়াডাঙ্গার তিন ইউনিয়নে সাধারণ নির্বাচন ও দুটিতে উপ-নির্বাচনের তফশিল ঘোষণা

Reporter Name / ১১৯ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৬:১০ পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টারঃ করোনার কারণে দীর্ঘদিন নানা ধরণের সভা- সমাবেশ এবং রাজনৈতিক কর্মসূচি বন্ধ ছিলো। চুয়াডাঙ্গা জেলার তিনটি ইউনিয়নে সাধারণ নির্বাচন ও দুটিতে উপনির্বাচনের ঘোষণায় ভোটের রাজনীতির অঙ্গণ নতুন করে প্রাণ ফিরে পেয়েছে। চুয়াডাঙ্গা সদর উপজেলার নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফশিল ঘোষণা করা হয়েছে। জেলায় প্রথমবারের মতো এ ইউনিয়নে ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া, স্থগিত হওয়া দামুড়হুদার নতিপোতা ও নাটুদহ ইউনিয়ন পরিষদের নির্বাচনেরও তারিখ ঘোষণা করা হয়েছে। একই সাথে আলমডাঙ্গার ডাউকি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের শূন্য পদে উপ-নির্বাচন ও খাদিমপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের মেম্বারের শূন্য পদে উপ-নির্বাচন ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে। এ সংক্রান্ত প্রজ্ঞাপন ও গণবিজ্ঞপ্তি গতকাল মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। আগামী ২০ অক্টোবর সদর উপজেলার গড়াইটুপি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন এবং আলমডাঙ্গা উপজেলার ডাউকিতে চেয়ারম্যান ও খাদিমপুর ইউনিয়ন পরিষদের ৪ নম্বর ওয়ার্ডে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। তবে, তার আগেই দামুড়হুদা উপজেলার নতিপোতা ও নাটুদহ ইউনিয়ন পরিষদের স্থগিত হওয়া নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১০ অক্টোবর। এ দুটি ইউনিয়ন পরিষদে চলতি বছরের ২৯ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। করোনা ভাইরাস কোভিড-১৯ এর কারণে নির্বাচন কমিশন তা স্থগিত করে। সদর উপজেলার তিতুদহ ইউনিয়ন পরিষদ ভেঙে নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন পরিষদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. কামরুল হাসান এবং ডাউকি, খাদিমপুর এবং নতিপোতা ও নাটুদহ ইউনিয়ন পরিষদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে আলমডাঙ্গা উপজেলা নির্বাচন কর্মকর্তা এমএজি মোস্তফা ফেরদৌসকে দায়িত্ব প্রদান করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারেক আহম্মেদ। সদর উপজেলার নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন পরিষদে মোট ভোটার সংখ্যা ১৬ হাজার ৪৪৫ জন। এর মধ্যে পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যা ১৬৩ জন বেশি। পুরুষ ভোটার ৮ হাজার ২৯১ জন এবং মহিলা ভোটার ৮ হাজার ৪৫৪ জন। এ ইউনিয়নে চেয়ারম্যান পদে ১ জন, সাধারণ ওয়ার্ডে ৯ জন, সংরক্ষিত ওয়ার্ডে ৩ জন ভোটে নির্বাচিত হবেন। আগামী ২০ অক্টোবর ভোটগ্রহণ করা হবে এবং মনোনয়নপত্র জমা নেয়ার শেষ তারিখ আগামী ২৩ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই ২৬ সেপ্টেম্বর এবং প্রত্যাহার ৩ অক্টোবর। আলমডাঙ্গার ডাউকি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফর রহমানের মৃত্যুতে পদটি শূন্য হয়। অপরদিকে, খাদিমপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ড মেম্বার আব্দুল্লাহ মালিতা গত ২০ জুন মৃত্যুবরণ করলে ওই পদটিও শূন্য হয়। এ দুটি পদের উপ-নির্বাচন আগামী ২০ অক্টোবর ভোটগ্রহণ করা হবে এবং মনোনয়নপত্র জমা নেয়ার শেষ তারিখ আগামী ২৩ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই ২৬ সেপ্টেম্বর এবং প্রত্যাহার ৩ অক্টোবর।

এদিকে, দামুড়হুদা উপজেলার নতিপোতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে ৫ জন, ৩ টি সংরক্ষিত সদস্য পদে ১১ জন এবং ৯টি সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ২৭ জন নির্বাচনে অংশগ্রহণ করছেন। অপরদিকে, নাটুদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে ৬জন, ৩টি সংরক্ষিত সদস্য পদে ১৩ জন এবং ৯টি সাধারণ সদস্য পদে ২৯ জন নির্বাচনে অংশগ্রহণ করছেন। নতিপোতা ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী বর্তমান চেয়ারম্যান আজিজুল হক (নৌকা), জাতীয়তাবাদী দল (বিএনপি)’র প্রার্থী মনিরুজ্জামান মনির (ধানের শীষ), ইসলামী আন্দোলনের প্রার্থী মোশারেফ হোসেন (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী ইয়ামিন আলী (আনারস) এবং স্বতন্ত্র প্রার্থী রবিউল হাসান (মটর সাইকেল) ভোটযুদ্ধে অংশ নিচ্ছেন। অপরদিকে, নাটুদহ ইউনিয়ন পরিষদে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী বর্তমান চেয়ারম্যান শফিকুল ইসলাম (নৌকা), জাতীয়তাবাদী দল বিএনপি’র প্রার্থী আমীর হোসেন (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী আব্দুল হালিম (আনারস), স্বতন্ত্র প্রার্থী ইয়াচ নবী (অটোরিক্সা) এবং স্বতন্ত্র প্রার্থী ফজলুল হক (মটর সাইকেল) ভোটযুদ্ধে অংশ নিচ্ছেন। নতিপোতা ও নাটুদহ ইউনিয়ন পরিষদে সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং রিটানিং কর্মকর্তা মো. কামরুল হাসান বলেন, নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দামুড়হুদা উপজেলা নির্বাচন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব), আলমডাঙ্গা উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং রির্টানিং কর্মকর্তা এমএজি মোস্তফা ফেরদৌস বলেন, ডাউকি ইউনিয়নে চেয়ারম্যান পদে, খাদিমপুর ইউপিতে ৪নং ওয়ার্ড মেম্বার পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে এবং দামুড়হুদার নমিপোতা ও নাটুদহে গত ২৯ মার্চ স্থগিত হওয়া সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারেক আহম্মেদ বলেন, নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন পরিষদে ইভিএম’র মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এবং অন্য ইউনিয়নে ব্যালট পেপারে সিল মেরে ভোট দিতে হবে। নির্বাচন শান্তিপূর্ণ করতে প্রশাসনের পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রসঙ্গত: সদর উপজেলার তিতুদহ ইউনিয়ন পরিষদ ভেঙে নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন পরিষদ গঠন করা হয়। তিতুদহ ইউনিয়ন পরিষদের মেয়াদ ২০১৫ সালে শেষ হলেও নানা টালবাহানায় নির্বাচন অনুষ্ঠিত হয়নি। তবে, গড়াইটুপি নির্বাচন শুরু হওয়ায় তিতুদহ ইউনিয়নের জনপ্রতিনিধিরা গড়াইটুপি ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেবে এবং তিতুদহ ইউনিয়নেরও ভোট শিগগিরই হবে এমনটিই বলছে নির্বাচন সংশ্লিষ্টরা। সে কারণে নবগঠিত মাখালডাঙ্গা ও নবগঠিত নেহালপুর ইউনিয়ন পরিষদের নির্বাচন দ্রুত ঘোষণার দাবি করেছে নির্বাচনের প্রার্থী এবং এলাকাবাসীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর